নিয়মিত আপডেট পেতে ভিজিট করুন
বিদ‘আতীকে
যে বিদ‘আতী বলে না, তার ব্যাপারে বর্তমান যুগের অন্যতম শ্রেষ্ঠ মুহাদ্দিস
আশ-শাইখুল ‘আল্লামাহ ‘আব্দুল-মুহসিন আল-‘আব্বাদ আল-বদর (حفظه الله)’র
ফাতওয়া—
ﺍﻟﺴّﺆﺍﻝ :
”ﺷﻴﺨﻨﺎ ﺫﻛﺮﺗﻢ ﺃﻣﺲ ﺃﻥ ﻣﻦ ﻟﻢ ﻳﺒﺪﻉ ﺍﻟﻤﺒﺘﺪﻉ ﻻ ﻳﻠﺤﻖ ﺑﻪ , ﻭ ﻻ ﻳﻠﺰﻣﻪ ﺃﻥ ﻳُﺘﺎﺑﻊ ﻣﻦ ﺑﺪّﻋﻪ ، ﻭﺫﻛﺮ ﺑﻌﺾ ﺃﻫﻞ ﺍﻟﻌﻠﻢ ﺃﻥ ﻣﻦ ﻟﻢ ﻳُﺒَﺪّﻉ ﺍﻟﻤﺒﺘﺪﻉ ﻳُﻠْﺤﻖُ ﺑﻪ , ﻓﻬﻞ ﺍﻟﺨﻼﻑ ﻓﻲ ﻫﺬﺍ ﻟﻔﻈﻲ؟ “
ﺍﻟﺴّﺆﺍﻝ :
”ﺷﻴﺨﻨﺎ ﺫﻛﺮﺗﻢ ﺃﻣﺲ ﺃﻥ ﻣﻦ ﻟﻢ ﻳﺒﺪﻉ ﺍﻟﻤﺒﺘﺪﻉ ﻻ ﻳﻠﺤﻖ ﺑﻪ , ﻭ ﻻ ﻳﻠﺰﻣﻪ ﺃﻥ ﻳُﺘﺎﺑﻊ ﻣﻦ ﺑﺪّﻋﻪ ، ﻭﺫﻛﺮ ﺑﻌﺾ ﺃﻫﻞ ﺍﻟﻌﻠﻢ ﺃﻥ ﻣﻦ ﻟﻢ ﻳُﺒَﺪّﻉ ﺍﻟﻤﺒﺘﺪﻉ ﻳُﻠْﺤﻖُ ﺑﻪ , ﻓﻬﻞ ﺍﻟﺨﻼﻑ ﻓﻲ ﻫﺬﺍ ﻟﻔﻈﻲ؟ “
الشيخ :
❞ﺍﻟﻤﺒﺘﺪﻉ .. ﺍﻻﺑﺘﺪﺍﻉ .. ﻧﻌﻢ ﻓﻴﻪ ﻧﺎﺱ ﺃﻫﻞ ﺑﺪﻉ , ﻭﺍﺿﺤﺔ ﺃﻣﺮﻫﻢ , ﺑﻌﻴﺪﻭﻥ ﻋﻦ ﺍﻟﺴﻨﺔ ﻭ ﻟﻴﺴﻮﺍ ﻣﻦ ﺃﻫﻞ ﺍﻟﺴﻨﺔ ﻭ ﻣﺤﺎﺭﺑﻮﻥ ﻟﻠﺴﻨﺔ، ﻭﺍﻟﺴﻨﺔ ﻓﻲ ﻭﺍﺩ ﻭ ﻫﻢ ﻓﻲ ﻭﺍﺩ ﺁﺧﺮ، ﻫﺆﻻﺀ ﻣﻦ ﻻ ﻳﺒﺪّﻋﻬﻢ ﻻ ﺷﻚّ ﺃﻧّﻪ ﻣﺒﺘﺪﻉ، ﺃﻣّﺎ ﻳﻌﻨﻲ ﺃﻧﺎﺱ ﻳﺤﺼﻞ ﻋﻨﺪﻫﻢ ﺧﻄﺄ ﻣﻦ ﺃﻫﻞ ﺍﻟﺴﻨﺔ ﻭ ﻳﺤﺼﻞ ﻋﻨﺪﻫﻢ .. ﻳﻌﻨﻲ .. ﺷﻲﺀ ﻣﻦ ﺍﻟﺨﻄﺄ ﺃﻭ ﻓﻬﻢ ﺧﺎﻃﺊ، ﻓﻬﺆﻻﺀ ﻻ ﻳُﻘﺎﻝ ﺃﻧﻬﻢ ﻣﺜﻞ ﺃﻭﻟﺌﻚ , ﻭ ﻻ ﻳﻘﺎﻝ ﺃﻥ ﻣﻦ ﻟﻢ ﻳﺒﺪّﻉ ﻫﺬﺍ ﻳﺼﻴﺮ ﻣﺒﺘﺪﻉ ، ﻧﻌﻢ.❝ ﺍﻫـ
প্রশ্ন: “শাইখ, গতকাল আপনি বলেছেন, যে ব্যক্তি বিদ‘আতীকে বিদ‘আতী বলে না, তাকে তার (বিদ‘আতীর) মতাবলম্বী গণ্য করা হবে না। আর যে তাকে (বিদ‘আতীকে) বিদ‘আতী বলে, তার অনুসরণ করাও তার জন্য জরুরি নয়। কিছু ‘আলিম বলেছেন, যে ব্যক্তি বিদ‘আতীকে বিদ‘আতী বলে না, তাকে ঐ বিদ‘আতীরই মতাবলম্বী গণ্য করা হবে। এক্ষেত্রে যে মতপার্থক্যের সৃষ্টি হলো, তা কি শব্দগত (মতপার্থক্য)?
শাইখ: ❝বিদ‘আতী...বিদ‘আত..। হ্যাঁ, কিছু মানুষ আছে যারা বিদ‘আতী। তাদের বিষয় সুস্পষ্ট। তারা সুন্নাহ থেকে বহুদূরে অবস্থান করছে, তারা আহলুস-সুন্নাহর অন্তর্ভুক্ত নয়, আর তারা সুন্নাহর সাথে যুদ্ধ করছে। সুন্নাহ রয়েছে এক উপত্যকায়, আর তারা রয়েছে আরেক উপত্যকায়। এদেরকে যে ব্যক্তি বিদ‘আতী বলে না, সেও বিদ‘আতী—এতে কোনো সন্দেহ নেই।
পক্ষান্তরে কিছু মানুষ রয়েছে যাদের ভুল হয়েছে, তথাপি তারা আহলুস-সুন্নাহর অন্তর্ভুক্ত। অর্থাৎ, সামান্য কোনো ভুল বা গলদ বুঝ। একথা বলা হবে না যে, এরাও ঐ বিদ‘আতীদের মতো। আর এও বলা হবে না যে, এই ব্যক্তিকে যে বিদ‘আতী বলে না সেও বিদ‘আতী। না‘আম।❞
• sahab.net/forums/index.php….
অনুবাদক: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা
❞ﺍﻟﻤﺒﺘﺪﻉ .. ﺍﻻﺑﺘﺪﺍﻉ .. ﻧﻌﻢ ﻓﻴﻪ ﻧﺎﺱ ﺃﻫﻞ ﺑﺪﻉ , ﻭﺍﺿﺤﺔ ﺃﻣﺮﻫﻢ , ﺑﻌﻴﺪﻭﻥ ﻋﻦ ﺍﻟﺴﻨﺔ ﻭ ﻟﻴﺴﻮﺍ ﻣﻦ ﺃﻫﻞ ﺍﻟﺴﻨﺔ ﻭ ﻣﺤﺎﺭﺑﻮﻥ ﻟﻠﺴﻨﺔ، ﻭﺍﻟﺴﻨﺔ ﻓﻲ ﻭﺍﺩ ﻭ ﻫﻢ ﻓﻲ ﻭﺍﺩ ﺁﺧﺮ، ﻫﺆﻻﺀ ﻣﻦ ﻻ ﻳﺒﺪّﻋﻬﻢ ﻻ ﺷﻚّ ﺃﻧّﻪ ﻣﺒﺘﺪﻉ، ﺃﻣّﺎ ﻳﻌﻨﻲ ﺃﻧﺎﺱ ﻳﺤﺼﻞ ﻋﻨﺪﻫﻢ ﺧﻄﺄ ﻣﻦ ﺃﻫﻞ ﺍﻟﺴﻨﺔ ﻭ ﻳﺤﺼﻞ ﻋﻨﺪﻫﻢ .. ﻳﻌﻨﻲ .. ﺷﻲﺀ ﻣﻦ ﺍﻟﺨﻄﺄ ﺃﻭ ﻓﻬﻢ ﺧﺎﻃﺊ، ﻓﻬﺆﻻﺀ ﻻ ﻳُﻘﺎﻝ ﺃﻧﻬﻢ ﻣﺜﻞ ﺃﻭﻟﺌﻚ , ﻭ ﻻ ﻳﻘﺎﻝ ﺃﻥ ﻣﻦ ﻟﻢ ﻳﺒﺪّﻉ ﻫﺬﺍ ﻳﺼﻴﺮ ﻣﺒﺘﺪﻉ ، ﻧﻌﻢ.❝ ﺍﻫـ
প্রশ্ন: “শাইখ, গতকাল আপনি বলেছেন, যে ব্যক্তি বিদ‘আতীকে বিদ‘আতী বলে না, তাকে তার (বিদ‘আতীর) মতাবলম্বী গণ্য করা হবে না। আর যে তাকে (বিদ‘আতীকে) বিদ‘আতী বলে, তার অনুসরণ করাও তার জন্য জরুরি নয়। কিছু ‘আলিম বলেছেন, যে ব্যক্তি বিদ‘আতীকে বিদ‘আতী বলে না, তাকে ঐ বিদ‘আতীরই মতাবলম্বী গণ্য করা হবে। এক্ষেত্রে যে মতপার্থক্যের সৃষ্টি হলো, তা কি শব্দগত (মতপার্থক্য)?
শাইখ: ❝বিদ‘আতী...বিদ‘আত..। হ্যাঁ, কিছু মানুষ আছে যারা বিদ‘আতী। তাদের বিষয় সুস্পষ্ট। তারা সুন্নাহ থেকে বহুদূরে অবস্থান করছে, তারা আহলুস-সুন্নাহর অন্তর্ভুক্ত নয়, আর তারা সুন্নাহর সাথে যুদ্ধ করছে। সুন্নাহ রয়েছে এক উপত্যকায়, আর তারা রয়েছে আরেক উপত্যকায়। এদেরকে যে ব্যক্তি বিদ‘আতী বলে না, সেও বিদ‘আতী—এতে কোনো সন্দেহ নেই।
পক্ষান্তরে কিছু মানুষ রয়েছে যাদের ভুল হয়েছে, তথাপি তারা আহলুস-সুন্নাহর অন্তর্ভুক্ত। অর্থাৎ, সামান্য কোনো ভুল বা গলদ বুঝ। একথা বলা হবে না যে, এরাও ঐ বিদ‘আতীদের মতো। আর এও বলা হবে না যে, এই ব্যক্তিকে যে বিদ‘আতী বলে না সেও বিদ‘আতী। না‘আম।❞
• sahab.net/forums/index.php….
অনুবাদক: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা
0 Comments