“এমন পথ ও মতের চেয়ে নিন্দনীয় কোনো পথ ও মত নেই যে পথ ও মত অবলম্বনের কারণে হাজার হাজার মুসলিমের রক্ত ঝরানো হয়েছে এবং তাদের হত্যা করে মুসলিমদের কোনো লাভ হয়নি, না তাদের দীনে, না তাদের দুনিয়ায়।
বরং যা ছিল তার থেকে কল্যাণ হ্রাস পেয়েছে এবং মন্দ যা ছিল তা থেকে বেড়েছে।"
আলেমগণ সর্বসম্মতভাবে একমত যে, যদি জিহাদ পরিত্যাগের ক্ষতির চেয়ে জিহাদ করা বেশি ক্ষতির কারণ হয় তবে তা বৈধ জিহাদ নয়। তাহলে তা যদি মুসলিমদেরকে উৎখাত ও সমূলে বিনাশের দিকে নিয়ে যায়, সেটা কীভাবে বৈধ হতে পারে?
আনাস ইবন মালিক রাদ্বিয়াল্লাহু আনহু সূত্রে বর্ণিত, তিনি বলেন, উমর ইবনুল খাত্তাব - রাদ্বিয়াল্লাহু আনহু তাকে জিজ্ঞাসা করেছিলেন: "তুমি যদি কোনো শহর অবরোধ কর তবে তুমি কী করবে?"
আনাস রাদ্বিয়াল্লাহু আনহু বললেন, “আমরা মুসলিমদের একটি লোককে শহরে পাঠাব এবং তাকে চামড়ার চাদরের পোশাক বানিয়ে দেব।”
উমার বললেন, "লোকটির প্রতি যদি পাথর নিক্ষেপের ঘটনা ঘটে, তখন কী হবে?"
আনাস বললেন, তাহলে সে তো নিহত হবে।
ওমর রাদ্বিয়াল্লাহু আনহু বললেনঃ “এমন করো না। যার হাতে আমার প্রাণ, তার কসম, একজন মুসলিমকে নষ্ট করে চার হাজার যোদ্ধা সম্বলিত শহর জয় করলেও আমি খুশি হব না।
"আল-উম্ম" (266/4) এ আল-শাফিঈ এবং আল-বায়হাকি "আল-সুনান" (17908) থেকে বর্ণিত এবং এর লেখক (80/9) দ্বারা প্রমাণীকৃত।
আলী বিন হাজার (102) এর বর্ণনায় ওমর রাদ্বিয়াল্লাহু আনহু তখন বলেছিলেন: "আমি চাই না যে তুমি এমন একটি দুর্গ জয় করবে যেখানে একজন মুসলিম ব্যক্তির রক্ত নষ্ট হবে।"
শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া “মিনহাজ আল-সুন্নাহ” (112/6) গ্রন্থে বলেছেন:
“এমন মতের চেয়ে নিন্দনীয় কোনো মত নেই যে মত অবলম্বনের কারণে হাজার হাজার মুসলিমের রক্ত ঝরানো হয়েছে এবং তাদের হত্যা করে মুসলিমদের কোনো লাভ হয়নি, না তাদের দীনে না তাদের দুনিয়ায়। বরং যা ছিল তার থেকে কল্যাণ হ্রাস পেয়েছে এবং মন্দ যা ছিল তা থেকে বেড়েছে।"
- শাইখ আব্দুস সালাম আস সুহাইমী হাফিজাহুল্লাহ।
0 Comments