অপবাদের জবাব,প্রশ্নঃ১) ডঃ জাকির নায়েক নাকি বলেছেন আল্লাহকে ব্রাহ্ম বা বিষ্ণু নামে ডাকা যাবে (নাউজুবিল্লাহ)। আসলে কি তাই ?

  অপবাদের জবাব,প্রশ্নঃ১) ডঃ জাকির নায়েক নাকি বলেছেন আল্লাহকে ব্রাহ্ম বা বিষ্ণু নামে ডাকা যাবে (নাউজুবিল্লাহ)। আসলে কি তাই ? 

 আসসালামুয়ালাইকুম ওরাহমতুলল্লাহি ওবারাকাতু
বিসমিল্লাহির রাহমানির রাহিম

(অপবাদের জবাব,প্রশ্নঃ১) ডঃ জাকির নায়েক নাকি বলেছেন আল্লাহকে ব্রাহ্ম বা বিষ্ণু নামে ডাকা যাবে (নাউজুবিল্লাহ)। আসলে কি তাই ?
উত্তরঃ ব্রাহ্ম ও বিষ্ণু এই নামগুল সংস্কৃত নাম। এই ২টি নামই আরবীতে নিলে আল্লাহর ৯৯টি নামের মধ্য হতে ২টি নামের কাছে চলে যায়। যেমনঃ ব্রাহ্ম নামটি আরবীতে নিলে তা অনেকটা ‘খালিক’ নামের মত অর্থ করে। বাংলাতে অর্থ হয় ‘স্রষ্টা’ আর যেহেতু আমরা আল্লাহকে ‘খালিক’ অথবা ‘স্রষ্টা’ নামে ডাকতে পারবো তাই ডাঃ যাকির নায়েক এই কথা বলেছেন। তাহলে যারা আল্লাহকে ‘ব্রাহ্ম’ নামে ডাকতে বলাতে নিন্দা করছেন তারা ‘স্রষ্টা’ নামে ডাকতেও বাধা দেওয়ার দরকার। কারণ হিন্দুরাও তো তাদের দেবতাদের ‘স্রষ্টা’ বলে ডাকে। যেহেতু ‘ব্রাহ্ম’ বলে ডাকা যাবে না সেহেতু ‘স্রষ্টা’ বলেও ডাকা যাবে না কারণ এই ২ টি অর্থ এক। কিন্তু ডাঃ জাকির নায়েক এটিও বলেছেন যদি কেও বলে ‘ব্রাহ্ম’ হল সে যার কয়েকটা হাত আছে,এরকম করে যদি আকার দেওয়া হয় তাহলে আমরা মুসলিমরা আপত্তি জানাবো(লেকচারঃ ইসলাম ও হিন্দু ধর্মের মধ্যে সাদৃশ্য/প্রধান ধর্ম গুলতে স্রষ্টার ধারনা) কিন্তু একটি জিনিস আমাদের বুঝতে হবে তা হল ডাঃ জাকির নায়েক এসব কথাগুলো হিন্দুদের বলেছেন। তিনি মুসলিমদের এই কথা বলছেন না যে আপনারা ‘খালিক’ নাম বাদে ব্রাহ্ম নামে আল্লাহকে ডাকুন। তিনি শুধুমাত্র ইসলাম ও হিন্দু ধর্মের মধ্যে সাদৃশ্য দেখিয়েছেন। আমরা আল্লাহকে ‘খালিক’ নামেই ডাকব ‘ব্রাহ্ম’ নামে ডাকব না।

 

Post a Comment

0 Comments