মাগরিব ও ইশার সালাতের মাঝে নফল সালাত পড়া এবং `সালাতুত তাওয়াবীন' প্রসঙ্গ

মাগরিব ও ইশার সালাতের মাঝে নফল সালাত পড়া এবং `সালাতুত তাওয়াবীন' প্রসঙ্গ
▬▬▬◈◉◈▬▬▬
প্রশ্ন: মাগরিবের পরে দু দু রাকাত করে নফল নামায পড়া যাবে কি? এ ব্যাপারে হাদিসে কী আছে? কেননা কিছু মানুষ মাগরিবের পরে দু দু রাকাত করে ‘আওয়াবিন’ এর নামাজ পরে। মাগরিব নামাযের পরে এই আওয়াবীনের নামায পড়াটা কি সঠিক?

উত্তর:

মাগরির ও ইশার সালাতের মধ্যবর্তী সময়ে দু দু রাকআত করে নফল সালাত আদায় করার কথা সহীহ হাদিসে রয়েছে। তবে তাকে ‘সালাতুল আওয়াবীন’ বলার হাদিসটি জঈফ। বরং সহীহ হাদিস অনুযায়ী ‘সালাতুল আওয়াবীন’ হল, চাশতের সালাতের অপর নাম। 

এ বিষয়ে ডঃ শাইখ আব্দুল্লাহ জাহাঙ্গীর রহ. বলেন:
রাসূলুল্লাহ (ﷺ) নিজে ও তাঁর সাহাবীগণ মাগরিব ও ইশার মধ্যবর্তী সময়ে বেশি বেশি নফল সালাত আদায় করতেন বলে সহীহ হাদিসে বর্ণিত হয়েছে। 

🔸 হুযাইফা (রা) বলেন, ‘‘আমি নবীজী (ﷺ)-র কাছে এসে তাঁর সাথে মাগরিবের সালাত আদায় করলাম। তিনি মাগরিবের পরে ইশা’র সালাত পর্যন্ত নফল সালাতে রত থাকলেন।’’ হাদিসটি সহীহ।[1]
🔸 অন্য হাদিসে আনাস (রা) বলেন, ‘‘সাহাবায়ে কেরাম মাগরিব ও ইশা’র মধ্যবর্তী সময়ে সজাগ থেকে অপেক্ষা করতেন এবং নফল সালাত আদায় করতেন।’’ হাদিসটি সহীহ। 
🔸 তাবিয়ী হাসান বসরী বলতেন, মাগরিব ও ইশা’র মধ্যবর্তী সময়ের নামাযও রাতের নামায বা তাহাজ্জুদ বলে গণ্য হবে।[2]
🔸 বিভিন্ন হাদিসে আমরা দেখতে পাই যে, কোনো কোনো সাহাবী তাবিয়ীগণকে এ সময়ে সালাত আদায়ের জন্য উৎসাহ প্রদান করতেন।[3]

এ সকল হাদিসের আলোকে জানা যায় যে, মাগরিব ও ইশার মধ্যবর্তী সময়ে মুমিন কিছু নফল সালাত আদায় করবেন। যিনি যত বেশি সালাত আদায় করবেন তিনি তত বেশি সাওয়াব লাভ করবেন। এ সময়ের সালাতের রাক‘আত সংখ্যা বা বিশেষ ফযিলতে কোনো সহীহ হাদিস বর্ণিত হয় নি।

🌀 কিছু জাল বা অত্যন্ত জয়ীফ সনদের হাদিসে এ সময়ে ৪ রাক’আত, ৬ রাক’আত, ১০ বা ২০ রাক’আত সালাত আদায়ের বিশেষ ফযিলতের কথা বলা হয়েছে। যেমন: 

 যে ব্যক্তি এ সময়ে ৪ রাক’আত সালাত আদায় করবে, সে এক যুদ্ধের পর আরেক যুদ্ধে জিহাদ করার সাওয়াব পাবে। 
 যে ব্যক্তি মাগরিবের পরে কোনো কথা বলার আগে ৬ রাক’আত সালাত আদায় করবে তাঁর ৫০ বছরের গোনাহ ক্ষমা করা হবে। অথবা তাঁর সকল গোনাহ ক্ষমা করা হবে। 
 যে ব্যক্তি এ সময়ে ১০ রাক’আত সালাত আদায় করবে, তাঁর জন্য জান্নাতে বাড়ি তৈরি করা হবে। 
 যে ব্যক্তি এ সময়ে ২০ রাক’আত সালাত আদায় করবে, তাঁর জন্য আল্লাহ জান্নাতে বাড়ি তৈরি করবেন। 
এসকল হাদিস সবই বানোয়াট বা অত্যন্ত জয়ীফ সনদে বর্ণিত হয়েছে। 
ইমাম তিরমিযী এ সময়ে ৬ রাক‘আত নামায আদায় করলে ১২ বছরের সাওয়াব পাওয়ার হাদিসটি উল্লেখ করে বলেন, হাদিসটি অত্যন্ত দুর্বল। কোনো কোনো মুহাদ্দিস হাদিসটিকে জাল ও বানোয়াট বলে উল্লেখ করেছেন।[4]

আমাদের দেশে এ ৬ রাক‘আতে সূরা ফাতিহার পরে কোন্ সূরা পাঠ করতে হবে তাও উল্লেখ করা হয়েছে। এগুলো সবই ভিত্তিহীন ও বানোয়াট কথা।

🌀 দুর্বল সনদে বর্ণিত হয়েছে যে, কোনো কোনো সাহাবী-তাবিয়ী বলেছেন, সালাতুল মাগরিবের পর থেকে সালাতুল ইশা পর্যন্ত যে নফল সালাত আদায় করা হয় তা ‘সালাতুল আওয়াবীন’ অর্থাৎ ‘বেশি বেশি তাওবাকারীগণের সালাত’।[5] বিভিন্ন সহীহ হাদিসে রাসূলুল্লাহ (ﷺ) চাশতের নামাযকে ‘সালাতুল আওয়াবীন’ বলে আখ্যায়িত করেছেন।[6]
---------------------------
টিকা:
[1] ইবন আবী শাইবা, মুসান্নাফ ২/১৫; নাসাঈ, আস-সুনানুল কুবরা ১/৫১, ৫/৮০; আলবানী, সহীহুত তারগীব ১/৩১৩। 
[2] বাইহাকী, আস-সুনানুল কুবরা ৩/১৯; আবূ দাউদ, সুনান ২/৩৫, হাইসামী, মাজমাউয যাওয়াইদ ২/২৩০, ইবনু আবী শাইবা, মুসান্নাফ ২/১৫, আলবানী, সহীহুত তারগীব ১/৩১৩। 
[3] ইবন আবী শাইবা, মুসান্নাফ ২/১৪-১৬। 
[4] তিরমিযী, সুনান ২/২৯৮, নং ৪৩৫, ইবনু মাজাহ, সুনান ১/৩৬৯, নং ১১৬৭, বাইহাকী, আস-সুনানুল কুবরা ৩/১৯, ইবনু আবী শাইবা, মুসান্নাফ ২/১৪-১৫, বাইহাকী, শু’আবুল ঈমান ৩/১৩৩, ইবনুল মুবারাক, আয-যুহদ, পৃ. ৪৪৫-৪৪৬, শাওকানী, নাইলুল আউতার ৩/৬৫-৬৭, হাইসামী, মাজমাউয যাওয়াইদ ২/২৩০। 
[5] ইবনু আবী শাইবা, আল-মুসান্নাফ ২/১৪; বাইহাকী, আস-সুনানুল কুবরা ৩/১৯। 
[6] মুসলিম, সহীহ ১/৫১৫-৫১৬; ইবনু খুযাইমা, সহীহ ২/২২৭-২২৮; হাকিম, মুসতাদরাক ১/৪৫৯।
http://www.hadithbd.com/qaext.php?qa=4940
▬▬▬ ◈◉◈▬▬▬
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী
fb/AbdullaahilHadi
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, KSA

Post a Comment

0 Comments