আদর্শ ও সফল শিক্ষকের কতিপয় গুণাবলী:
------------------
১) শিক্ষক যে বিষয়ে পড়াবেন সে বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকা
২) সময় ও শৃঙ্খলার প্রতি যত্নবান হওয়া
৩) আন্তরিকতা সহকারে এ মহান দায়িত্ব পালন করা।
৪) পড়ানোর ক্ষেত্রে আগ্রহ থাকা
৫) আধুনিক শিক্ষা পদ্ধতি সম্পর্কে ওয়াকিফ হাল থাকা
৬) ছাত্র-ছাত্রীদের বয়সের সাথে শিক্ষকের বয়স সঙ্গতিপূর্ণ হওয়া।
৭) শিক্ষক তার সহকর্মীদেরকে সম্মান করবেন এবং ছাত্রদেরকে ভালবাসবেন।
৮) শিক্ষার্থীদেরকে উৎসাহিত করা এবং তাদেরকে আশার বাণী শুনানো
৯) ক্লাসের মধ্যে এবং ক্লাসের বাইরে সকল সময় শিক্ষক হিসেবে নিজেকে নিয়োজিত রাখা।
১০) শিক্ষার্থীদের মাঝে ব্যক্তিগত পার্থক্যগুলো বিবেচনায় রাখা
১১) পাঠ্য বই পড়ানোর পাশাপাশি তাদের মাঝে নৈতিক ও সামাজিক গুণাবলী সৃষ্টির প্রতি মনোযোগী হওয়া
১২) পরহেজগারিতা ও আল্লাহ ভীতি থাকা
১৩) উন্নত চরিত্রবান হওয়া
১৪) শক্তিশালী ব্যক্তিত্ব
১৫) পরিচ্ছন্ন ও পরিপাটি
১৬) আনন্দ প্রিয় ও রসবোধ থাকা
১৭) ছাত্রদের জন্য অনুকরণীয় ব্যক্তিত্বের অধিকারী হওয়া
১৮) ধৈর্যশীল হওয়া
১৯) বিনয়ী হওয়া
২০) সহনশীল ও দয়ালু
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
(মদিনা ইসলামিক ইউনিভার্সিটি সৌদি আরব)
দাঈ, জুবাইল, সউদী আরব
------------------
১) শিক্ষক যে বিষয়ে পড়াবেন সে বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকা
২) সময় ও শৃঙ্খলার প্রতি যত্নবান হওয়া
৩) আন্তরিকতা সহকারে এ মহান দায়িত্ব পালন করা।
৪) পড়ানোর ক্ষেত্রে আগ্রহ থাকা
৫) আধুনিক শিক্ষা পদ্ধতি সম্পর্কে ওয়াকিফ হাল থাকা
৬) ছাত্র-ছাত্রীদের বয়সের সাথে শিক্ষকের বয়স সঙ্গতিপূর্ণ হওয়া।
৭) শিক্ষক তার সহকর্মীদেরকে সম্মান করবেন এবং ছাত্রদেরকে ভালবাসবেন।
৮) শিক্ষার্থীদেরকে উৎসাহিত করা এবং তাদেরকে আশার বাণী শুনানো
৯) ক্লাসের মধ্যে এবং ক্লাসের বাইরে সকল সময় শিক্ষক হিসেবে নিজেকে নিয়োজিত রাখা।
১০) শিক্ষার্থীদের মাঝে ব্যক্তিগত পার্থক্যগুলো বিবেচনায় রাখা
১১) পাঠ্য বই পড়ানোর পাশাপাশি তাদের মাঝে নৈতিক ও সামাজিক গুণাবলী সৃষ্টির প্রতি মনোযোগী হওয়া
১২) পরহেজগারিতা ও আল্লাহ ভীতি থাকা
১৩) উন্নত চরিত্রবান হওয়া
১৪) শক্তিশালী ব্যক্তিত্ব
১৫) পরিচ্ছন্ন ও পরিপাটি
১৬) আনন্দ প্রিয় ও রসবোধ থাকা
১৭) ছাত্রদের জন্য অনুকরণীয় ব্যক্তিত্বের অধিকারী হওয়া
১৮) ধৈর্যশীল হওয়া
১৯) বিনয়ী হওয়া
২০) সহনশীল ও দয়ালু
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
(মদিনা ইসলামিক ইউনিভার্সিটি সৌদি আরব)
দাঈ, জুবাইল, সউদী আরব
0 Comments