▋আসিম আল হাকিমের বিভ্রান্তি। (পর্ব-৪)


▋আসিম আল হাকিমের বিভ্রান্তি। (পর্ব-৪) .

আসিম সাহেবকে তার ওয়েবসাইটে প্রশ্ন করা হয়, “কদর/ডিভাইন পূর্বনির্ধারণ সৃষ্টি হয়েছে বলা কি বিধিবদ্ধ?” জবাবে তিনি বলেন, “হ্যা” (অর্থাৎ বলা যাবে)

https://drive.google.com/file/d/1FVXUqlal8Dwg7Inzkj34vqhs3Eqd8qcN/view?usp=drivesdk . 🔎

পর্যালোচনা: দ্বীনের গুরুত্বপূর্ণ বিষয়ে অগভীর ও বিপজ্জনক উত্তর দেওয়া জায়েজ নয়। একজনের জন্য এটা উচিত নয় যে, সে মুফতিগীরি করবে অথচ সে স্পষ্ট তাফসিলী জবাব দিতে অক্ষম। কোন তাফসিলী ব্যাখ্যা ব্যাতিত ‘কদর’ (Divine Decree) -কে সৃষ্ট বলা বাতিল এবং কুফর কারণ ‘কদর’ আল্লাহর ইলম, ইচ্ছা ও তার নির্দেশকে অন্তর্ভুক্ত করে যা সৃষ্টি নয় বরং আল্লাহর সিফাতের অন্তর্ভুক্ত। অপরদিকে লাওহিল মাহফুজ ও কলম সৃষ্টি তবে কলমকে দেওয়া আল্লাহর নির্দেশ সৃষ্ট নয়।

শাইখুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যা রাহিমাহুল্লাহ বলেন, ‘কদর’ শব্দটি দ্বারা র্উদ্দিষ্ট হতে পারে- ▪️আল-তাকদীর। (বিষয়সূমহ নির্ধারণে আল্লাহর কাজ) ▪️আল-মুকাদ্দার। (যা নির্ধারিত হয়েছে) সুতরাং আপনি যদি মনে করেন যে, বান্দর কাজ আল্লাহর তাকদীরের অনুরূপ যা তাঁর জ্ঞান (ইলম) এবং তাঁর কথাবার্তা (কালাম) এবং তাঁর ইচ্ছা (মাশিয়াহ) এবং তাঁর অনরূপ গুণাবলী তাহলে ইহা একটি ভুল এবং মিথ্যা। --[মজমূ আল ফাতওয়া, ৮ম খন্ড; পৃষ্টা ৪১০] সূত্র: aqidah.com

Post a Comment

0 Comments