❒ সালাফী মানহাজের বৈশিষ্ট্য! ৮ম পর্ব সিরিজ



আপনাদের অনুরোধ করা হচ্ছে বেশি বেশি শেয়ার করতে।। 
❒ সালাফী মানহাজের বৈশিষ্ট্য!
"দীনের সকল দিক ও বিষয়কে অন্তর্ভুক্ত করা"
(৮ম পর্ব)
-------------------------------------------------------------------
সালাফী মানহাজ শুধু দীনের একটি বা দুটি দিক বা বিষয়কে নিয়ে গঠিত নয়। দীনের সকল দিক ও বিভাগ এর অন্তর্ভুক্ত। তাওহীদ, ঈমান, সলাত, যাকাত, সিয়াম, হাজ্জ, জিহাদ, সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ, পারস্পরিক সম্পর্ক, অধিকার, সমাজনীতি, অর্থনীতি, রাজনীতি; সব কিছুই এই দীনে ও মানহাজে রয়েছে।
✍ মালিক ইবনু আনাস রহিমাহুল্লাহ বলেন, উমার ইবনু আব্দুল আযীয রহিমাহুল্লাহ বলেছেন,
سَنَّ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَوُلاةُ الأَمْرِ مِنْ بَعْدِهِ سُنُنًا ، الأَخْذُ بِهَا تَصْدِيقٌ لِكِتَابِ اللَّهِ ، وَاسْتِكَمْالٌ لِطَاعَةِ اللَّهِ ، وَقُوَّةٌ عَلَى دِينِ اللَّهِ ، وَمَنْ عَمِلَ بِهَا مُهْتَدٍ ، وَمَنْ اسْتَنْصَرَ بِهَا مَنْصُورٌ ، وَمَنْ خَالَفَهَا اتَّبَعَ غَيْرَ سَبِيلِ الْمُؤْمِنِينَ ، وَوَلاهُ اللَّهُ مَا تَوَلَّى وأصلاه جهنم وساءت مصيراً
“রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পরবর্তী মুসলিম শাসকগণ/আলিমগণ কিছু রীতিনীতি ও বিধিবিধান চালু করেছেন। সেগুলো আঁকড়ে ধরাই হচ্ছে আল্লাহর কিতাবের অনুসরণ, আল্লাহর আনুগত্যের পূর্ণতা দেয়া ও আল্লাহর দীনের শক্তি বৃদ্ধি করার নামান্তর। সৃষ্টিজগতের কারো এই বিধান পরিবর্তনের অধিকার, ক্ষমতা নেই। কারো জন্য এই বিধানের বিরোধিতা করারও সুযোগ নেই। যে ব্যক্তি এই বিধানের অনুসরণ করবে সেই সঠিক পথপ্রাপ্ত। আর যে এই বিধানের দ্বারা সাহায্য কামনা করবে সে সাহায্যপ্রাপ্ত হবে। যে ব্যক্তি এই বিধানকে পরিত্যাগ করবে সে মুমিনদের পথ ছেড়ে অন্য কারো পথের অনুসরণ করছে। আল্লাহও তাকে সেদিকেই ফিরিয়ে দেন যেদিকে সে মুখ ফেরাতে চায় এবং তাকে জাহান্নামে পৌঁছে দেন। আর জাহান্নাম কতই না খারাপ প্রত্যাবর্তনস্থল”।
📚[ইবনু আব্দুল হাকীম, সীরাতে উমার, পৃষ্ঠা- ৩৮, আল-লালকাঈ, শারহু উসূলিল ই’তিকাদি আহলিস সুন্নাহ, খণ্ড- ০১, পৃষ্ঠা- ৯৪, আব্দুল্লাহ ইবনু আহমাদ, আসসুন্নাহ, খণ্ড-০১, পৃষ্ঠা-৩৫৭]

সত্যিকারের সালাফী মানহাজ কোনো নির্দিষ্ট কোনো দল, গ্রুপ, মাযহাব বা সংগঠন না। মূলত এটি একটি পূর্ণাঙ্গ পথ ও পদ্ধতি। এটি কোনো দেশে, ভূখণ্ডে বা এলাকায় সীমাবদ্ধ কোনো মানহাজ নয়। এটি কোনো লেখক লেখা বই বা গবেষকের গবেষণার মধ্যে সীমাবদ্ধ নয়। এটি কুরআন ও সুন্নাহ-এর পথ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবীগণের রেখে যাওয়া হিদায়াতের পথ অনুসরণের উদ্দেশ্যে একটি পূর্ণাঙ্গ ও সামগ্রিক দাওয়াতের নাম। এই দাওয়াত শিরক ও বিদ’আত থেকে দূরে থেকে প্রবৃত্তিপূজারী ও পথভ্রষ্টদের বিরোধিতার দাওয়াত।
সালাফী মানহাজ মৌলিকভাবে একটি আকীদা, মূল্যবোধ, জীবনব্যবস্থার নাম। কোনো যুগে ও স্থানে এই মানহাজের অনুসরণ ছাড়া জাতীর সংস্কার ও সংশোধন সম্ভব নয়। এই মানহাজ একদিকে যেমন সবচেয়ে পুরোনো আবার একই সাথে আধুনিকও। কারণ, এই মানহাজ আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির অবদানকে অস্বীকার করছে না বরং মানবতার পক্ষে যা যা উদ্ভাবন ও আবিস্কার হচ্ছে এবং ব্যবহার হচ্ছে তার থেকে উপকার গ্রহণকে উৎসাহিত করে।
সালাফী মানহাজের বৃহত্তর ক্ষেত্রের কারণে কেউ কেউ সালাফী নাম ধারণ করে অথচ সালাফী মানহাজকে ধারণ করে না। তাদের মধ্যে কেউ কেউ বাড়াবাড়ি করে, কঠোরতা আরোপ করে আবার কেউ কেউ বেশি ঢিল দেয় এবং সহজতার নামে দীনের মূলনীতিকে ধ্বংস করে। অথচ সালাফী মানহাজ হচ্ছে মধ্যমপন্থি মানহাজ। সাধারণত এই মানহাজের কাউকে একটি-দুটি পাপের কারণে বা ভুলের কারণে মানহাজ থেকে বের করে দেয়া হয় না। বরং ভুলকারীদের সংশোধন করে সবাইকে নিয়ে সামনে আগাতে চায়।

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

Post a Comment

0 Comments