❒ সালাফদের মানহাজ: (কতিপয় মুলনীতি) ১ম পর্ব।

❒ সালাফদের মানহাজ: (কতিপয় মুলনীতি)
১ম পর্ব। 


মুলঃ শায়খ আবু জাঈদ জামীর হাফিজাহুল্লাহ!অনুবাদঃ সুন্নাহর পথযাত্রী
----------------------------------------------------------------
● বিনা তাহক্কিক বা সত্যতা যাচাই ছাড়া সবার থেকে কোরআন ও সুন্নাহর ইলম নেয়া- এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবা তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। তাহক্কিক বা সত্যতা যাচাই করে গ্রহন করাই সালাফদের মানহাজ।

● ইলম অনুযায়ী আমল না করা – এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবা তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। ইলম অনুযায়ী আমল করাই সালাফদের মানহাজ।

● তাওহীদকে পরোয়া না করে বিদআত ও শির্ক এর সাথে আতাঁত করা- এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবে তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়।
সালাফরা তাওহীদকে আকড়ে ধরে থাকতেন বিদআত ও শির্ক থেকে পলায়ন করতেন!

● রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসসাল্লাম এর ব্যাপারে বেশি বাড়াবাড়ি - এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবে তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। তারা রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসসাল্লাম এর ব্যাপারে বাড়াবাড়ি করতেন না।

● বিদআত করা বা তৈরি করা অথবা প্রমোট করা - এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবে তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। সালাফরা বিদআতকে ভয় পেতেন ও এর থেকে সম্পুর্নরুপে সকল সম্পর্ক ছেদ করতেন।

● ঐ সকল আলেমদের অনুসরণ করা যারা দলিলের পরিবর্তে আক্বল/যুক্তি দিয়ে চলে- এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবে তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। সালাফদের দলিল হচ্ছে ক্বলাল্লাহ ওয়া ক্বলা রসুলিল্লাহ!

● কারো কিতাব বা বই পেলেই তা থেকে ইলম নেয়া- এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবা তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। বরং সালাফরা কোরআন ও সুন্নাহকে দাতঁ কামড়ে ধরে থাকতেন!ব্যক্তি বিশেষের বই বা কিতাবাদি থেকে ইলম নিতে হবে কোরআন ও সুন্নাহর আদলে এবং সালাফদের
"বুঝ" অনুসারে!

● হাদীস আক্বল বা যুক্তিতে অথবা আপনার পছন্দনীয় মাযহাবের ঈমামের "মতামতের" সাথে না মিললে তা রদ করে দেয়া - এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবা তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। বরং সালাফদের তো ইত্তেবা ও তাসলিম আছে। তারা বলতেন, আমরা এর উপর ঈমান এনেছি এগুলো আমাদের রবের পক্ষ থেকে নাজিল হয়েছে।
(কুরআন: ৩/৭)

● তর্কবিতর্ক করা ও এর মধ্যে ডুবে থাকা- এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবা তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। বরং সালাফগন সম্পুর্নরুপে কোরআন ও সুন্নাহর গভীর জ্ঞান আহরণ এবং তা আমলে পরিনত করার এবং শর্তহীনভাবে কোরআন ও সুন্নাহর দাওয়াত দিতেই সম্পুর্ন সময় ব্যায় করতেন!

● আহলে বাতিলের সাথে অপ্রয়োজনীয় কথা বলা,উঠাবসা,চলাফেরা এটা সালাফ (পুর্ববর্তী তাবেঈন/তাবা তাবেঈন/ আইম্মায়ে কেরাম) দের মানহাজ নয়। বরং সালাফরা সর্বদা তাদের দিনকে আহলে বাতিল থেকে বাচানোর চেষ্টা করতেন!
#সুন্নাহর__পথযাত্রী_

Overview

Post a Comment

0 Comments