▌কেয়ামত কখন হবে ?


▌কেয়ামত কখন হবে ?
----------------------------------- কেয়ামত কখন হবে এসম্পর্কে মহান আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা বলেন,
"নিশ্চয়ই আল্লাহর কাছেই কেয়ামতের জ্ঞান রয়েছে।"
[সূরা লুক্বমানঃ আয়াত-৩৪]
.
উমার রাদিআল্লাহু আনহু থেকে বর্ণিতঃ তিনি বলেন,
একদিন আমরা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামের নিকট বসেছিলাম, এমন সময় হঠাৎ এক ব্যক্তি আমাদের সামনে উপস্থিত হয় যার কাপড় ছিল ধবধবে সাদা, চুল ছিল ভীষণ কালো; তার মাঝে ভ্রমণের কোন লক্ষণ পরিলক্ষিত হচ্ছিল না। আমাদের মধ্যে কেউ তাকে চিনতে পারে নাই। সে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকটে গিয়ে বসে, নিজের হাঁটু তার হাঁটুর সঙ্গে মিলিয়ে নিজের হাত তার উরুতে রেখে বললেনঃ "......... আমাকে কেয়ামত সম্পর্কে বলুন"।
তিনি (রাসুলুল্লাহ ছাঃ) বললেনঃ "যাকে জিজ্ঞাসা করা হচ্ছে সে জিজ্ঞাসাকারী অপেক্ষা বেশী কিছু জানেনা"। ...............
তারপর ঐ ব্যক্তি চলে যায়, আর আমি আরো কিছুক্ষণ বসে থাকি। তখন তিনি (রাসুলুল্লাহ ছাঃ) আমাকে বললেনঃ "হে উমার, প্রশ্নকারী কে ছিলেন, তুমি কি জানো? আমি বললামঃ "আল্লাহ্ ও তাঁর রাসূল অধিক ভাল জানেন"। তিনি বললেনঃ "তিনি হলেন জিব্রাইল। দ্বীন শিক্ষা দিতে তোমাদের কাছে এসেছিলেন।"
[সহীহ্ মুসলিমঃ ৮]
দেখুন, এই দুনিয়ার সবচেয়ে জ্ঞানী ব্যক্তিটি নিজেই জানতেন না কবে কেয়ামত হবে। এই জ্ঞান শুধুই আল্লাহর, কবে কেয়ামত হবে, কবে পৃথিবী ধ্বংস হয়ে যাবে, কোন দিন হবে, কত সালে হবে এসবের জ্ঞান একমাত্র আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার রয়েছে।
.
কিয়ামত বলে কয়ে আসবেনা। একেবারে দিন, তারিখ, বার নির্দিষ্ট করে আসবেনা। মানুষ ঘুর্ণাক্ষরেও জানতে পারবেনা কোনদিন কেয়ামত হবে। আকস্মিকভাবে এর আগমন ঘটবে। এ সম্পর্কে মহান আল্লাহ সুবহানাহু তায়ালা বলেন:
‘তারা আপনাকে জিজ্ঞেস করে, কিয়ামত কখন অনুষ্ঠিত হবে? বলে দিন-এর খবর তো আমার পালনকর্তার কাছেই রয়েছে। তিনিই তা অনাবৃত করে দেখাবেন নির্ধারিত সময়ে। আসমান ও যমীনের জন্য সেটি অতি কঠিন বিষয়। যখন তা তোমাদের উপর আসবে, তখন অজান্তেই এসে যাবে।
[সূরা আ’রাফঃ আয়াত -১৮৭]
'বরং তা আসবে তাদের ওপর অতর্কিতভাবে, অতপর তাদেরকে তা হতবুদ্ধি করে দিবে, তখন তারা তা রোধও করতে পারবে না এবং তাদেরকে অবকাশও দেয়া হবে না।’
[সূরা আম্বিয়াঃ আয়াত-৪০]
একবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ ফ্বাকীহ, আশ শাইখুল আল্লামাহ, ইমাম ছালিহ আল ফাউঝান [ হাফিয্বাহুল্লাহ ] বলেন,
"কেয়ামত কখন সংগঠিত হবে " এ প্রশ্ন করা জ্ঞানের পরিচায়ক নয়। বরং তুমি কেমন আমল করছো এবং
ওই দিনের জন্য কেমন প্রস্তুতি নিচ্ছো " এ চিন্তা করাই জ্ঞানের পরিচয়" ।
[ শায়খের ভিডিও প্রশ্নোত্তর থেকে অনুবাদিত ]
অতএব, যে বা যারা দিনক্ষণ, সাল, বছর সুনির্দিষ্ট করে কেয়ামত সংঘঠিত হওয়ার ব্যাপারে বক্তব্য দিচ্ছেন, তাদের বক্তব্য নিসন্দেহে বাতিল।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
► আপনার যদি পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন ও পরবর্তী আপডেট পেতে পেজটি লাইক দিয়ে রাখুন। কেননা রাসূল (সাঃ) বলেছেন,
“যে ব্যক্তি মানুষকে হিদায়াতের দিকে ডাকে তার জন্য ঠিক ঐ পরিমাণ সাওয়াব রয়েছে, যে পরিমাণ পাবে তাকে অনুসরণকারীরা।” [সহীহ মুসলিম/২৬৭৪,৬৮০৪]
► ইছলাহ্ পেজের সঙ্গে থাকুন, সত্যের সঙ্গে চলুন।
https://www.facebook.com/ichlah/
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

Post a Comment

0 Comments