হে যুবক, ফিরে এসো সত্যের পথ...


হে যুবক, তুমি কি ঐ জিনিসের কথা স্মরণ করো যা তোমার জীবনের সব সুখ ও আনন্দ-বিলাসকে ধূলিসাৎ করে দিবে ?
তুমি কি স্মরণ করো সে দিনের কথা যে দিন তুমি হবে নির্জন কবরের বাসিন্দা?
সে দিনের কথা কি তোমার স্মরণ হয় যে দিন তোমাকে স্ত্রী-পরিবার, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী ধন-সম্পদ, বন্ধু-বান্ধব সব কিছু থেকে বিচ্ছিন্ন হতে হবে?
কবরের সংকীর্ণতা ও ঘুটঘুটে অন্ধকারের কথা কি তোমার
স্মৃতিতে ভেসে উঠে?
কবরের বিভীষিকাময় ও ভয়ঙ্কর অবস্থা কি তোমার স্মরণ হয়? কবরের শাস্তির নিষ্ঠুরতা এবং বিষধর সাপ-বিচ্ছুর দংশনের কথা কি তোমার মনে ভয় সৃষ্টি করে?
চাবুকের নিষ্ঠুর কষাঘাতে জর্জরিত হওয়ার কথা কি তোমার হৃদয়কে নাড়া দেয়? কবরের শাস্তির ভয়ে কি তোমার অন্তরাত্মা প্রকম্পিত হয়?
মুনকার-নাকির ফিরিশতা দ্বয়ের প্রশ্নের সঠিক জবাব কি দিতে পারবে তুমি? অনুরূপভাবে কবরের অফুরন্ত সুখ ও অনাবিল শান্তির কথা কখনও কি তোমাদের হৃদয় পটে জাগ্রত হয়েছে?
আল্লাহ তা’আলা কুরানে করীমে স্বীয় বান্দাদের সম্বোধন করে বলেন।
۞قُلۡ يَٰعِبَادِيَ ٱلَّذِينَ أَسۡرَفُواْ عَلَىٰٓ أَنفُسِهِمۡ لَا تَقۡنَطُواْ مِن رَّحۡمَةِ ٱللَّهِۚ إِنَّ ٱللَّهَ يَغۡفِرُ ٱلذُّنُوبَ جَمِيعًاۚ إِنَّهُۥ هُوَ ٱلۡغَفُورُ ٱلرَّحِيمُ ٥٣ وَأَنِيبُوٓاْ إِلَىٰ رَبِّكُمۡ وَأَسۡلِمُواْ لَهُۥ مِن قَبۡلِ أَن يَأۡتِيَكُمُ ٱلۡعَذَابُ ثُمَّ لَا تُنصَرُونَ ٥٤ ﴾ [الزمر: ٥٢، ٥٣]
বলে দাও যে, [আল্লাহ বলেন] হে আমার বান্দাগণ! যারা নিজেদের উপর অত্যাচার করেছো, তোমরা আল্লাহ তা’আলার রহমত হতে নিরাশ হয়ো না। নিঃসন্দেহে আল্লাহ [অতীতের] সমস্ত গুনাহ ক্ষমা করবেন; নিশ্চয়ই তিনি বড়ই ক্ষমাশীল, দয়ালু। আর তোমরা তোমাদের রবের দিকে প্রত্যাবর্তন কর এবং তার নিকট আত্মসমর্পণ কর আযাব আসার পূর্বেই, অতঃপর আর তোমাদেরকে সাহায্য করা হবে না। (সূরা যুমার, আয়াত: ৫২, ৫৩)
হে যুবক এখনো সময় আছে আল্লাহর দিকে ফিরে আসো তাওবা করে নাও মহান আল্লাহতায়ালা ক্ষমাশীল পরম করুনাময় অশীম দয়ালো।
________মুহাম্মদ জামাল বিন ইদ্রিস আলী

Post a Comment

0 Comments