▌শুধু কিতাব ও সুন্নাহর ওপর সীমাবদ্ধ থাকা সালাফদের মানহাজ নয়


শুধু কিতাব সুন্নাহর ওপর সীমাবদ্ধ থাকা সালাফদের মানহাজ নয়
·মক্কাস্থ উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্য, আশ-শাইখ, আল-আল্লামাহ, আল-মুফাসসির, আল-ফাক্বীহ, . মুহাম্মাদ বিন উমার সালিম বাযমূল (হাফিযাহুল্লাহ) বলেছেন
স্রেফ কিতাব সুন্নাহর ওপর সীমাবদ্ধ থাকা সালাফদের মানহাজ নয়। কেননা সকল দল গোষ্ঠী এই (কিতাব সুন্নাহ অনুসরণের) দাবিই করে থাকে। বরং কিতাব সুন্নাহকে আঁকড়ে ধরা এবং ন্যায়নিষ্ঠ সালাফদের বুঝ অনুযায়ী কিতাব সুন্নাহর বুঝ গ্রহণ করাই হলো (প্রকৃত) সালাফিয়্যাহ। যেমন হাদীসে বর্ণিত হয়েছে, নাবী বলেছেন, আমি আমার সাহাবীগণ যে আদর্শের ওপর প্রতিষ্ঠিত আছি (তার ওপর যারা প্রতিষ্ঠিত থাকবে তারাই হলো মুক্তিপ্রাপ্ত দল) (তিরমিযী, হা/২৬৪১; সনদ: হাসান; তাহক্বীক্ব: আলবানী)এটাই মুমিনদের সেই পথ, যে পথের কথা উদ্ধৃত হয়েছে মহান আল্লাহর বাণীতে। মহান আল্লাহ বলেছেন, যে ব্যক্তি সত্য পথ প্রকাশিত হওয়ার পরও রাসূলের বিরোধিতা করে এবং মুমিনদের (অর্থাৎ, সালাফদের) পথ বাদ দিয়ে ভিন্ন পথ অনুসরণ করে, আমি তাকে সে পথেই ফিরাব যে পথে সে ফিরে যায় এবং তাকে জাহান্নামে দগ্ধ করব। আর কতই না মন্দ সে আবাসস্থল! (সূরাহ নিসা: ১১৫)

তুমি যদি লক্ষ করো, তাহলে দেখবে, (বিদআতী) মুতাযিলীরা বলছে, আমাদের মূলনীতি হলো কিতাব সুন্নাহ। কিন্তু তারা বিবেক ভাষা (লুগাহ) দিয়ে কিতাব সুন্নাহ বোঝে। শিয়াদের মতেও কিতাব সুন্নাহ তাদের মূলনীতি। কিন্তু তারা আহলে বাইতের মধ্য থেকে যাকে পছন্দ করে, তার কথা অনুযায়ী কিতাব সুন্নাহ বোঝে। সুফিরাও বলে, (আমাদের মূলনীতি) কিতাব সুন্নাহ। কিন্তু তারা বিভিন্ন খেয়াল, ইলহাম, কাশফ কল্পিত কাহিনীর আলোকে কিতাব সুন্নাহ বোঝে। তারা বলে, আমার অন্তর আমার প্রভু থেকে বর্ণনা করেছে!মুসলিম ব্রাদারহুডও কিতাব সুন্নাহ পালনের দাবি করে। কিন্তু তারা মুতাযিলীদের মতো বিবেক ভাষা দিয়ে কিতাব সুন্নাহ বোঝে। যেমনটি তাদের বিশটি মূলনীতির মধ্যে স্পষ্টভাবে ব্যক্তীকৃত হয়েছে। অথচ তারা এটাকে সালাফিয়্যাহ বলে। তুমি যেদিকেই মনোযোগ দাও না কেন, এই বিষয়টি তুমি দেখতে পাবে। বস্তুত ন্যায়নিষ্ঠ সালাফদের বুঝের ওপর প্রতিষ্ঠিত কিতাব সুন্নাহই হলো (প্রকৃত) সালাফিয়্যাহ।
·
তথ্যসূত্র:
আল্লামাহ মুহাম্মাদ বাযমূল (হাফিযাহুল্লাহ), সিলসিলাতু লাইসা মিনাস সুন্নাহ ওয়া লাইসা মিন মানহাজিস সালাফ; পৃষ্ঠা: ১৬; আল-সালাফ ডট ওর্গ কর্তৃক প্রস্তুতকৃত সফট কপি।
অনুবাদক: মুহাম্মাদ আব্দুল্লাহ মৃধা
www.facebook.com/SunniSalafiAthari
Top of Form


Post a Comment

0 Comments