▌আশাঈরা-মাতুরিদিয়াহ কি আহলুস সুন্নাহর অন্তর্ভুক্ত?

▌আশাঈরা-মাতুরিদিয়াহ কি আহলুস সুন্নাহর অন্তর্ভুক্ত?
.
সাফারীনী [ রাহিমাহুল্লাহ ] বলেন, "আহলুস সুন্নাহ এর তিনটি দল : ক. আসারী, এদের ইমাম- ইমাম আহমাদ বিন হাম্বাল, খ. আশাঈরা, এদের ইমাম-ইমাম আবূল হাসান আশ'আরী, গ. মাতুরিদিয়াহ, এদের ইমাম-ইমাম আবূ মানসূর মাতুরিদী। আর বিভ্রান্ত ফিরকার সংখ্যা অনেক।" --- [ লাওয়ামিঊল আনওয়ার, ১/৭৩ ]
.

সাফারীনী [ রাহিমাহুল্লাহ ] এর উপর্যুক্ত উক্তির সমালোচনা করে শাইখ আব্দুল্লাহ বাবতীন বলেন, "আহলুস সুন্নাহকে তিনভাগে ভাগ করা সমালোচনা মুক্ত নয়। সন্দেহাতীত সত্য হচ্ছে যে, আহলুস সুন্নাহ একটি মাত্র দল। এ দলই হচ্ছে মুক্তিপ্রাপ্ত দল। এ দলের প্রশংসায় নাবী ﷺ বলেছেন, "যে দল আমার ও আমার সাহাবীদের আদর্শে অবিচল থাকবে।"

এ হাদীস থেকে জানা গেল, আহলুস সুন্নাহ নাবী ﷺ
ও তাঁর সাহাবীদের আদর্শে ঐক্যবদ্ধ, তাদের মাত্র একটি দল।" --- [ লাওয়ামিঊল আনওয়ার এর টীকা, ১/৭৩ ]
.

শাইখ ইবনু সাহমান রাহিমাহুল্লাহ ও আল্লামাহ সাফারীনী রাহিমাহুল্লাহ-র সমালোচনা করেছেন।
.

ইমাম মুহাম্মাদ বিন সালেহ উসাইমীন [ রাহিমাহুল্লাহ ] বলেন, "শাইখুল ইসলাম ইবনু তাইমিয়া রাহিমাহুল্লাহ এর এ সংজ্ঞার দাবি হচ্ছে, আশাঈরা ও মাতুরিদিয়াহ আহলুস সুন্নাহর অন্তর্ভুক্ত নয়।"
--- শারহুল আক্বীদাহ ওয়াসিতিয়াহ, ২/৩৩৮ ]
.

ইমাম ইবনু বায রাহিমাহুল্লাহ বলেন, "আশাঈরা ও মাতুরিদিয়াহ আসমা ওয়াস সিফাতের ক্ষেত্রে আহলুস সুন্নাহ ওয়াল জামা'আতের অন্তর্ভুক্ত নয়।"
--- [ তামবীহাতুন হা-ম্মাহ আলা মা কাতাবাস সাবূনী, ৩৭-৩৮ ]

ইমাম ইবনু বায রাহিমাহুল্লাহ -র মতই অভিমত ব্যক্ত করেছেন ইমাম সালেহ আল ফাওযান হাফিয্বাহুল্লাহ ।
--- [ আল-বায়ান লি-আখতায়ি বা'যিল কুত্তাব, ২৮ ]
.

সাফর বিন আব্দুর রহমান হাওয়ালী [ হাদাহুল্লাহ ] বলেন, "আহলুস সুন্নাহ ওয়াল জামা'আত পরিভাষা দুই অর্থে ব্যবহৃত হয় :

১. ব্যাপক অর্থে। তখন আহলুস সুন্নাহ শিয়াদের বিপরীতে সমস্ত ফিরকাকে বুঝায়। ব্যাপক অর্থে ব্যবহার করা হলে আশাঈরা আহলুস সুন্নাহর অন্তর্ভুক্ত।

খ. খাস অর্থে। খাস অর্থে ব্যবহার করা হলে, আশাঈরা আহলুস সুন্নাহর অন্তর্ভুক্ত নয়। [সংক্ষেপিত]
--- [ মানহাজুল আশাঈরা ফিল আক্বীদাহ, ৯-১৩ ]
.

চার মাযহাবের দৃষ্টিতে আশাঈরা-মাতুরিদিয়াহ :

১. মালেকী মাযহাব :

আল্লামাহ ইবনু খুওয়ায়েয মানদাদ [ রাহিমাহুল্লাহ ] বলেন, "ইমাম মালেক ও আমাদের মাযহাবের সকলের মতে, আহলুল আহওয়া হচ্ছে কালামপন্থীরা। প্রত্যেক কালামপন্থী আহলুল আহওয়া (প্রবৃত্তিপূজারী) ও বিদ'আতী, হোক আশ'আরী ও গাইর আশ'আরী। ইসলামে তাদের সাক্ষী কোনক্রমেই গ্রহণযোগ্য নয়। বিদ'আতের কারণে তাদেরকে বর্জন করতে হবে এবং শাস্তি দিতে হবে। এরপরও এতে অটল থাকলে তাওবাহ করাতে হবে।"
--- [ জামিউ বায়ানিল ইলম ওয়া ফাযলিহ, ২/১১৭ ]
.

২. শাফেয়ী মাযহাব :

আবূল হাসান আশ'আরীর সমযুগী ইমাম আবূল আব্বাস বিন সুরাইজ (দ্বিতীয় শাফেয়ী নামে খ্যাত) বলেন, "আমরা মু'তাযিলা, আশাঈরা, জাহমিয়া, মুলহিদ, মুজাসসিমাহ, মুশাব্বিহাহ, কাররামিয়াহ ও মুকাইইফাহদের মত তা'বীলে বিশ্বাসী নই। আমরা তা তা'বীল ছাড়াই গ্রহণ করি ও দৃষ্টান্তহীনভাবে বিশ্বাস করি।" --- [ ইজতিমউল জুয়ূসিল ইসলামিয়া, ১৭৬ ]
.

ইমাম আবূল হাসান কারখী রাহিমাহুল্লাহ বলেন, "শাফেয়ী ইমামগণ নিজেদেরকে আশ'আরীর দিকে সম্পৃক্ত করতে নিষেধ ও প্রত্যাখ্যান করতেন এবং আশ'আরী রাহি. এর মতবাদ থেকে নিজেদের মুক্ত ঘোষণা করতেন।" - [শারহুল আসবাহানিয়া, ৫/৩১ ]
.

৩. হানাফী মাযহাব :

ইমাম আবূ হানীফাহ রাহিমাহুল্লাহ আল্লাহর আরশের উপরে অবস্থান অস্বীকারকারীকে কাফির বলেছেন আর ইমাম আবূ ইউসুফ রাহিমাহুল্লাজ বিশর মিররীসীকে কাফির বলেছেন। আর আশাঈরারা আল্লাহর আরশের উপরে থাকাকে অস্বীকার করে এবং তাদের মূলনীতি বিশর মিররীসী থেকে গৃহীত।
.

৪. হাম্বালী মাযহাব :

আশাঈরাদের ব্যাপারে হাম্বালী মাযহাবের অবস্থান একেবারেই পরিষ্কার। এমনকি ইমাম আহমাদ বিন হাম্বাল রাহিমাহুল্লাহ ইবনু কুল্লাবকে বিদ'আতী বলেছেন এবং তাকে বর্জনের কথা বলেছেন। আর ইবনু কুল্লাব আশাঈরা মতবাদের প্রকৃত প্রতিষ্ঠাতা।
.

লেখক : উস্তায আব্দুল্লাহ মাহমুদ [ হাফিয্বাহুল্লাহ ]

Post a Comment

0 Comments