Subscribe Us

হে পথিক ভবিষ্যৎ বলে কিছু নাই ,আসোল ভবিষ্যৎ হলো পরোকাল

সালাফি মানহাজ অনুসারিদের মূলনীতি..


সালাফি মানহাজ নুসারিদের মূলনীতি

🔳সালাফি মানহাজ মানহাজ অনুসারীদের মূলনীতিঃ

কুরআনে সূরা মায়িদার ৪৮ নম্বর আয়াতে মানহাজ শব্দটি উল্লেখ করা হয়েছে।

অনুবাদঃ

আর আমি তোমার প্রতি কিতাব নাযিল করেছি যথাযথ ভাবেএর পূর্বের কিতাবের সত্যায়নকারী ও এর উপর তদারককারীরূপে।

সুতরাং আল্লাহ যা নাযিল করেছেন, তুমি তার মাধ্যমে ফয়সালা কর এবং তোমার নিকট যে সত্য এসেছে, তা ত্যাগ করে তাদের প্রবৃত্তির অনুসরণ করো না। তোমাদের প্রত্যেকের জন্য আমি নির্ধারণ করেছি শরীআত ও স্পষ্ট পন্থা(মানহাজ) এবং আল্লাহ যদি চাইতেন, তবে তোমাদেরকে এক উম্মত বানাতেন।

কিন্তু তিনি তোমাদেরকে যা দিয়েছেন, তাতে তোমাদেরকে পরীক্ষা করতে চান। সুতরাং তোমরা ভাল কাজে প্রতিযোগিতা কর। আল্লাহরই দিকে তোমাদের সবার প্রত্যাবর্তনস্থল। অতঃপর তিনি তোমাদেরকে অবহিত করবেন, যা নিয়ে তোমরা মতবিরোধ করতে।

-(আল-বায়ান)[সূরা ৫. আল-মায়েদা, আয়াত নং ৪৮]

🔳সালাফি মানহাজ হল কোরান, সুন্নাহ এবং সালাফদের আদর্শের উপর ভিত্তি করে সঠিক ধর্মীয় ব্যাখ্যা নির্ধারণের জন্য একটি পদ্ধতি। এটি ইসলাম সম্পর্কে কিছু স্বীকৃত "সত্যের" উপর সংজ্ঞায়িত হয়েছে, যেগুলি ইসলামী নবী মুহাম্মদ দ্বারা সমর্থিত এবং খাঁটি (সহীহ) হাদিসে লিপিবদ্ধ। গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে রয়েছে তাওহিদ(ঈশ্বরের একত্বে বিশ্বাস)

🔳সালাফিবাদ দুটি প্রধান ক্ষেত্র নিয়ে গঠিত, যথা আকিদাহ এবং মানহাজ। আকিদাহ বলতে সালাফীদের বিশ্বাসকে বোঝায়, মানহাজ বলতে বোঝায় কিভাবে এই বিশ্বাসগুলো প্রয়োগ করা হয়। মুহাম্মদ নাসিরুদ্দীন আল-আলবানীকে, যখন এই দুটি উপাদানের মধ্যে গুরুত্ব এবং পার্থক্য সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, তখন তিনি উত্তর দিয়েছিলেন যে "আকিদাহ মানহাজের চেয়ে বেশি নির্দিষ্ট"।

তিনি আরও জোর দিয়েছিলেন কারও সালাফী হওয়ার জন্য আকিদা এবং মানহাজ উভয়ই অবিচ্ছেদ্য অংশ এবং ইখওয়ানি সালাফী মানহাজ প্রয়োগ করে কেউ আকিদাতে সালাফী হতে পারে না।

তাওহিদ, আল ওয়ালা ওয়াল-বারা' এবং ঈমান/কুফর সম্পর্কিত সালাফী দৃষ্টিভঙ্গির পার্থক্যগুলি জড়িত ব্যক্তিদের কাছে বাস্তব এবং অর্থপূর্ণ, তবে সেগুলি সবই সালাফি আকিদার স্তরে পাওয়া যায় এবং সেগুলি তাত্ত্বিক। সালাফিরাও এই মতের অনেকগুলিকে মানহাজ নামক প্রয়োগ পদ্ধতিতে অনুবাদ করে এবং এর ফলে সালাফিদের বিভিন্ন শ্রেণীর মধ্যে পার্থক্য রেখা তৈরি করে যা তারা কীভাবে নিজেদের মধ্যে বিভক্ত হয় তার একটি পরিষ্কার এবং আরও বাস্তব চিত্র দেয়। মানহাজ শব্দটি ব্যাখ্যা করেছেন সৌদি সালাফি পন্ডিত সালিহ বিন ফাওজান আল-ফাওজান। পদ্ধতিটি উল্লেখ করেন,

(১)আক্ষরিকঅর্থে এবং যুক্তিবাদ বা অনুমানের আশ্রয় ছাড়াই কুরআন ও সুন্নাহ পাঠ করা

(২)ইবাদতের ক্ষেত্রে ধর্মীয় উদ্ভাবন(বিদআত) থেকে বিরত থাকা (ইবাদত);এবং

(৩)সমাজ এবং বর্তমান বিষয়গুলির সাথে জড়িত থাকা।

সালাফীদেরকে তাদের মানহাজের ভিত্তিতে শ্রেণীবদ্ধ করার ক্ষেত্রে, তারা প্রথম দুটি বিষয়ে একই রকম, কিন্তু তৃতীয়টির ক্ষেত্রে তাদের মধ্যে অনেক পার্থক্য, যে কারণে এটিকে সাধারণত সালাফীদের বিভক্ত করার পরিমাপ হিসাবে নেওয়া হয়।

🔳সালাফি মানহাজ অনুসারীদের মূলনীতিঃ

সালাফি পণ্ডিত এবং উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ ইবনে উমর বাজমুল তার সালাফি মানহাজ গ্রন্থে এ সম্পর্কে বিস্তারিত বলেন, যার আলোচ্য সূচি নিম্নরূপঃ

🔳)প্রথম উদ্দেশ্য: সালাফি পদ্ধতির সংজ্ঞা,এর মূলনীতি, এটি মেনে চলার বিধান এবং এর গুনাবলীর উল্লেখ, সালাফিয়ার মৌলিক নীতিসমূহ:

.🔘প্রথম নীতি:আল্লাহর ইবাদত কায়েম করা পুণ্যবান পূর্বসূরিদের(আল-সালাফ আল-সালিহ) বোধ অনুযায়ী কিতাব(কুরআন) ও সুন্নাহকে মেনে চলার মাধ্যমে

.🔘দ্বিতীয় নীতি: জামাআতকে শক্ত করে ধরে রাখা এবং [মুসলিম শাসকদের]শ্রবণ ও আনুগত্য করা।

.🔘তৃতীয় নীতি:ধর্মীয় উদ্ভাবন(বিদআত) এবং ধর্মীয় উদ্ভাক(মুবতাদিউন) সম্পর্কে অত্যন্ত সতর্ক থাকা

)সালাফীরা ধর্মীয় উদ্ভাবনশীল(বিদআতী) জনগণের সমাবেশ থেকে দূরে থাকে

)সালাফী পদ্ধতি অনুসরণ সংক্রান্ত বিধান

)সালাফী পদ্ধতি অনুসরণের উপকারিতা

🔳দ্বিতীয় উদ্দেশ্য: সালাফী পদ্ধতির স্বতন্ত্র বৈশিষ্ট্য:

.🔘প্রথম বৈশিষ্ট্য: তাদের আনুগত্য এবং বিচ্ছিন্নতা (আল-ওয়ালা' ওয়া আল-বারা') রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়ালাল্লামের পথ অনুসরণ করে আবর্তিত হয়।

.🔘দ্বিতীয় বৈশিষ্ট্য: তাদের বৈশিষ্ট্য হল যে তারা সুন্নাহ অনুসরণ করে

.🔘তৃতীয় বৈশিষ্ট্য: তারা তাদের সকল বিষয়ে মধ্যমপন্থী ও সংযমশীল

.🔘চতুর্থ বৈশিষ্ট্য: তারা এমন মানুষ যারা ঐক্যবদ্ধ এবং চুক্তিবদ্ধ এবং তারা সত্যের উপর দৃঢ় এবং দৃঢ়প্রতিজ্ঞ

.🔘পঞ্চম বৈশিষ্ট্য: তারা সঠিক ইসলামী জ্ঞান অন্বেষণ এবং এর প্রয়োগের মাধ্যমে ধর্ম প্রতিষ্ঠার দিকে কাজ করে

🔳তৃতীয় উদ্দেশ্য: সুন্নাহ ও জামাতের লোকদের আদর্শ অনুসারে সংশোধন অর্জনের উপায়

.🔘প্রথম মানদণ্ড: এই সংশোধনের সূচনা ও ভিত্তি হল আল্লাহর ইবাদত করা এবং তাকে ইসলামী একেশ্বরবাদ (তাওহিদ) দিয়ে একক করা।

.🔘দ্বিতীয় মানদণ্ড: সংশোধন ব্যক্তি দ্বারা শুরু হয় এবং এটি সম্প্রদায়ের সাথে শুরু হয় না, নেতা বা তিনি ব্যতীত অন্যরা - বাস্তবে প্রতিটি ব্যক্তির নিজের নিজের থেকে শুরু করা উচিত তারপর যারা তাদের সবচেয়ে কাছের এবং তারপর যারা তাদের কাছে সবচেয়ে কাছের তারা।

.🔘তৃতীয় মানদণ্ড:জ্ঞানের গুরুত্ব বক্তৃতা এবং কর্মের আগে

.🔘চতুর্থ মানদণ্ড:তার জ্ঞান পূর্বসূরীদের (আল-সালাফ আল-সালিহ) বোধের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত

.🔘পঞ্চম মানদণ্ড:[আল্লাহকে] ডাকার সময় নিজেকে সজ্জিত করা সেসব গুণে, যেসব গুণাবলী কুরআনে, নবীর হাদীসে এবং সালাফদের বর্ণনায় বর্ণিত হয়েছে

(ইসলামিক বিশুদ্ধ শুধু বই পেতে📚 এখানে পাবেন🎶প্রচুর অডিও সিরিজ🎶100 এর বেশী শায়খ ভিত্তিক অডিও 90 এর উপর 🎶বিষয় ভিত্তিক অডিও🌎অডিও কুরআন এবং অনলাইনে অডিও শুনুন🎶এছাড়াও বিষয় ভিত্তিক ভিডিও,♂সহীহ-সুন্নাহ-ভিত্তিক ইউটিউব চ্যানেল,ইসলামিক পত্রিকা 📚 and অনেক জানা-অজানা-আর্টিকল 📚 বিষয় ভিত্তিক সিরিজ আকারে http://islamicebookandpic.in/ ইসলামিক গালারি 👇বিশেষ দ্রস্টব্যঃ-👇 ওয়েবসাইট sarolpoth.blogspot.com/ ইসলামিক সমস্থ প্রগ্রাম একসাথে পেতে http://salafimp3web.blogspot.com/👉 অডিও সমাহার👈 👉 https://salafi-pdfbooks.blogspot.com/ সমস্ত ইসলামিক বই👆

Post a Comment

0 Comments