Subscribe Us

হে পথিক ভবিষ্যৎ বলে কিছু নাই ,আসোল ভবিষ্যৎ হলো পরোকাল।।

ইমামের পিছনে বা একাকী নামাজ পড়ার সময় তাকবির তাসবীহ কিরাত ঠোঁট নাড়িয়ে না শব্দ করে বলবো ?শাইখ আব্দুল হামীদ আল-ফাইজী মাদানী (হাফিযাহুল্লাহ)

ভিডিও থাম্বনেইল
🕌 সালাতের মাসায়েলঃ মুকতাদি আস্তে তাকবির বলবে, জোরে নয়
🎙️ আলেম: শায়খ আব্দুল হামীদ আল-ফাইজী মাদানী (হাফিযাহুল্লাহ)।
সংক্ষিপ্ত আলোচনাঃ এই ভিডিওতে আলোচিত হয়েছে ইমামের পিছনে বা একাকী নামাজ পড়ার সময় তাকবির তাসবীহ কিরাত ঠোঁট নাড়িয়ে না শব্দ করে বলবো ? । 

 📥 ভিডিও ডাউনলোড করুন

প্রশ্ন: ২০৪৫১১

বুখারী শরীফে নবী (সা.)-এর একটি হাদীস বর্ণিত হয়েছে, যেখানে তিনি বলেছেন: “(তোমরা) সালাত আদায় করো, যেভাবে আমাকে সালাত আদায় করতে দেখেছো।” এর অর্থ হলো আমাদের উচিত সেই পদ্ধতিতে সালাত আদায় করা, যা নবী (সা.) করেছেন।

আমার প্রশ্ন হলো: ইমামের পেছনে তাকবীরে তাহরীমা থেকে শুরু করে সালাম ফেরানো পর্যন্ত সালাতের নিয়ম-পদ্ধতি কি বর্ণিত আছে?

যদি উত্তর "হ্যাঁ" হয়, তবে অনুগ্রহ করে সেই প্রমাণটি উল্লেখ করুন যে কেন ইমাম উচ্চস্বরে তাকবীর বলবেন, আর মুমিনের নীরবে তাকবীর বলা উচিত? আপনার উত্তরের সপক্ষে হাদীস থেকে প্রমাণ পেশ করুন।


উত্তর

সকল প্রশংসা আল্লাহর জন্য এবং সালাত ও সালাম আল্লাহর রাসূলের প্রতি। অতঃপর:

প্রথমত:

মুয়াক্কিনের (মুমিনের) সালাতের পদ্ধতি মূলত ইমামের সালাতের পদ্ধতির অনুরূপ। উভয়ের মধ্যে কেবল কয়েকটি সামান্য পার্থক্য রয়েছে। ইমাম এবং মুয়াক্কিন উভয়কেই নবী (সা.)-এর এই হাদীসটি অন্তর্ভুক্ত করে: “(তোমরা) সালাত আদায় করো, যেভাবে আমাকে সালাত আদায় করতে দেখেছো।” (বুখারী, ৬৩১)।

দ্বিতীয়ত:

ইমাম এবং মুয়াক্কিনের সালাতের মধ্যে অন্যতম প্রধান পার্থক্য হলো: ইমাম উচ্চস্বরে তাকবীর বলবেন, কিন্তু মুয়াক্কিন নীরবে বলবেন, উচ্চস্বরে নয়। এর সপক্ষে কিছু নববী হাদীস, আলেমদের ঐক্যমত এবং সকল দেশের মসজিদসমূহে মুসলিমদের আমল (কর্মপদ্ধতি) রয়েছে।

১. হাদীসের প্রমাণ: জাবের (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন: "রাসূলুল্লাহ (সা.) আমাদের নিয়ে সালাত আদায় করছিলেন এবং আবূ বকর তাঁর পিছনে ছিলেন। যখন রাসূলুল্লাহ (সা.) তাকবীর বলতেন, তখন আবূ বকরও তাকবীর বলতেন আমাদের শোনানোর জন্য।" (সহীহ মুসলিম, ৪১৩)।

এটি রাসূলুল্লাহ (সা.)-এর অসুস্থতার সময়ের ঘটনা ছিল। তখন তাঁর কণ্ঠস্বর দুর্বল ছিল, যা মুসল্লিরা শুনতে পাচ্ছিলেন না। তাই আবূ বকর (রা.) নবী (সা.)-এর তাকবীর লোকদের কাছে পৌঁছে দিতেন। যদি তাঁর পেছনে ইকতেদা (অনুসরণ)কারীরা উচ্চস্বরে তাকবীর বলতেন, তাহলে আবূ বকর সিদ্দীক (রা.)-এর একার উচ্চস্বরে তাকবীর বলার প্রয়োজন হতো না, যাতে পিছনের সাহাবীরা শুনতে পান।

২. নিরবতা বজায় রাখার নির্দেশনা: তাছাড়া, রাসূলুল্লাহ (সা.) মুসল্লিকে উচ্চস্বরে কিরাত (কুরআন পাঠ) করতে নিষেধ করেছেন, যদি তা অন্য কোনো সালাত আদায়কারীর মনোযোগে বিঘ্ন সৃষ্টি করে। তিনি বলেছেন: “সাবধান, যখন তোমাদের কেউ সালাতে দাঁড়ায়, সে তার রবের সাথে একান্তে কথা বলে, তাই তোমাদের প্রত্যেকেই যেন লক্ষ্য রাখে সে তার রবের সাথে কী বলছে। আর তোমরা সালাতে একে অপরের উপর উচ্চস্বরে কিরাত করো না।” (আহমদ, 'আল-মুসনাদ', ৮/৫২৩, সহীহ সনদ দ্বারা)।

৩. বিঘ্ন সৃষ্টির আশঙ্কা: মুয়াক্কিনের উচ্চস্বরে তাকবীর বলা মুসল্লিদের জন্য বিঘ্ন সৃষ্টি করে। এমনকি এর কারণে কিছু মুয়াক্কিনের সালাতে ভুলও হতে পারে। যেমন: কোনো মুসল্লি দেরিতে এসে যখন ইমাম সেজদায়, তখন সালাতে প্রবেশ করে এবং উচ্চস্বরে তাকবীর বলে। এতে কিছু মুয়াক্কিন মনে করতে পারে যে ইমামই তাকবীর বলেছেন, ফলে তারা সেজদা থেকে উঠে যেতে পারে।

এই কারণে হাম্বলী ফকীহ আল-বুহূতী (রহ.) বলেছেন:

"মুয়াক্কিনের জন্য সালাতের কোনো কথা উচ্চস্বরে বলা মাকরূহ, কারণ তা অন্যের মনোযোগে বিঘ্ন ঘটায়।" (কাশ্‌শাফ আল-কিন্না' ১/৩৩২)।

৪. আলেমদের ঐক্যমত (ইজমা): শাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ আলেমদের ঐক্যমত (ইজমা) উল্লেখ করে বলেছেন যে, মুয়াক্কিনের জন্য উচ্চস্বরে তাকবীর বলা শরীয়তসম্মত নয়। তিনি বলেন:

"ইমামদের ঐকমত্য অনুযায়ী, প্রয়োজন ছাড়া ইমামের পেছনে উচ্চস্বরে তাকবীর বলা শরীয়তসম্মত নয়।" (মাজমূ' আল-ফাতাওয়া ২৩/৪০২)।

৫. উচ্চস্বরের উদ্দেশ্য: ইমামের জন্য উচ্চস্বরে বলার বিধান করা হয়েছে এই জন্য, যাতে মুয়াক্কিনরা তাঁকে অনুসরণ করতে পারে। মুয়াক্কিনের জন্য উচ্চস্বরে তাকবীর বলার কোনো প্রয়োজন নেই।

হানাফী মাযহাবের নির্ভরযোগ্য গ্রন্থ 'মারা-কি আল-ফালাহ' (পৃ. ৯৭)-তে বলা হয়েছে:

"ইমামের জন্য তাকবীর ও তাসমী' (সামি'আল্লা-হু লিমান হামিদাহ্) উচ্চস্বরে বলা সুন্নাত, কারণ তাঁর শুরু ও স্থানান্তরের বিষয়ে জানানোর প্রয়োজন আছে। তবে একা সালাত আদায়কারী বা মুয়াক্কিনের সেই প্রয়োজন নেই।"

৬. মালেকী মাযহাবের ব্যতিক্রম: শুধুমাত্র মালেকী মাযহাব তাকবীরে তাহরীমার ক্ষেত্রে ব্যতিক্রম করেছেন, তারা মুয়াক্কিনের জন্য এটি উচ্চস্বরে বলার অনুমতি দিয়েছেন।

আন-নাফরাবী আল-মালিকী (রহ.) বলেছেন:

"প্রত্যেক সালাত আদায়কারীর জন্য তাকবীরে তাহরীমা উচ্চস্বরে বলা মুস্তাহাব (পছন্দনীয়), আর মুয়াক্কিন ও একাকী সালাত আদায়কারীর জন্য এটি ছাড়া অন্য সব তাকবীর নীরবে বলা মুস্তাহাব। আর ইমামের জন্য তাকবীর ও তাসমী' উচ্চস্বরে বলা হলো তাঁর অনুসরণের জন্য।" (আল-ফাওয়াকিহ আদ-দাওয়ানি ১/১৯২)।

আন-নাবাওয়ী আশ-শাফি'ঈ (রহ.) বলেছেন: "ইমাম ছাড়া অন্যদের জন্য, মুয়াক্কিন বা একাকী সালাত আদায়কারী নির্বিশেষে, তাকবীর নীরবে বলা সুন্নাত।" (আল-মাজমূ' ৩/২৯৫)।

৭. মুসলিমদের কর্মগত ঐক্যমত (ইজমা আমালী): এছাড়াও, মসজিদসমূহে মুসলিমদের কর্মগত ঐক্যমত (আমালী ইজমা) এই বিষয়ে নির্দেশ করে। মুসলিমরা সর্বদা সেই মুয়াক্কিনের উপর আপত্তি জানিয়েছেন, যিনি তাকবীর বা কিরাত উচ্চস্বরে করেন।

সারসংক্ষেপ: মুয়াক্কিনের ক্ষেত্রে সুন্নাত হলো নীরবে তাকবীর বলা, এবং উচ্চস্বরে তাকবীর বলা কেবল ইমামের জন্যই নির্দিষ্ট।


📚 সূত্র: মুকতাদির (যিনি ইমামের অনুসরণ করেন) জন্য সালাতে তাকবিরগুলো আস্তে বলা — জোরে নয়।

📚 তথ্যসূত্র:

সহীহ বুখারী (৬৩১)
সহীহ মুসলিম (৪১৩)
মুসনাদে আহমদ (৮/৫২৩)
কাশশাফুল ক্বিনা (১/৩৩২)
মাজমু’ আল-ফাতাওয়া (২৩/৪০২)
মারাকি আল-ফালাহ (পৃষ্ঠা ৯৭)
আল-ফাওয়াকিহ আদ-দাওয়ানি (১/১৯২)
আল-মাজমু’ (৩/২৯৫)

ইসলাম প্রশ্নোত্তর (islamqa.info)


© সকল অধিকার সংরক্ষিত – রাসিকুল ইসলাম 🌿

Post a Comment

0 Comments